[2026] Most Important eCommerce Metrics You Should Measure To Grow Online Business

যখন আপনার অনলাইন স্টোরের বৃদ্ধির জন্য এবং আপনার বিক্রয়কে আকাশচুম্বী করার জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়ার কথা আসে, ইকমার্স মেট্রিক্স are crucial. Keeping track of the various business metrics will not only save you from failures but also help you take your business to the ultimate heights of success.

ইকমার্স মেট্রিক্স

যাইহোক, প্রায়শই শতের মধ্যে হারিয়ে যাওয়া খুব সহজ ব্যবসার পরিমাপ এবং বিশ্লেষণ। আপনি ই-কমার্স জগতে নতুন বা কিছু সময়ের জন্য অনলাইন ব্যবসার অংশ হয়ে থাকুক না কেন, এই সংখ্যা এবং মানগুলি আপনাকে অভিভূত করতে পারে এবং বিভ্রান্ত করতে পারে। 

To help you understand the concept of business key metrics and make long-term positive impacts on your online business, we have made a list of দ্য topmost important eCommerce metrics. আপনি অনায়াসে এই বিশ্লেষণগুলি ট্র্যাক রাখা এবং অপ্টিমাইজ করে আপনার বিক্রয় skyrocket করতে পারেন. 

কিন্তু আমরা তালিকায় প্রবেশ করার আগে, আপনাকে বুঝতে হবে ইকমার্স মেট্রিক্স কী এবং কেন সেগুলি আপনার ব্যবসা বৃদ্ধিতে এত মূল্যবান। আরো জানতে আগ্রহী? তারপর পড়তে থাকুন! 

ইকমার্স মেট্রিক্স কি এবং কেন তারা আপনার ব্যবসার জন্য অপরিহার্য? 

যে কোন quantifiable, consistently defined measurement of an online business website’s performance is known as ইকমার্স মেট্রিক্স. এই মেট্রিকগুলি অনেক ধরণের হতে পারে এবং আপনাকে আপনার ব্যবসার বিভিন্ন বিভাগ যাচাই করতে এবং বিকাশ করতে সহায়তা করে। 

সফল অনলাইন ব্যবসাগুলি সর্বদা তাদের ওয়েবসাইট মেট্রিক্সের দিকে নজর রাখে ব্যবহারকারীর ব্যস্ততা এবং মিথস্ক্রিয়া পর্যবেক্ষণ করুন. eCommerce metrics can show which product or section you need to take immediate action on, plan to improve in the future, or even remove from your store altogether. They can not only help predict impending losses but also prevent them from happening. Managing a successful online store requires the ability to gather, analyze and improve on these metrics for eCommerce.

আপনার ইকমার্স ব্যবসার জন্য কোন মেট্রিক্স গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করুন 

You must be wondering how to know which business metrics to keep track of if there are so many. The good news is that there are only a handful of eCommerce metrics that are essential to your business’s growth or directly represent the state of your business. To figure out which eCommerce indicators are most important for your company, ask yourself the following questions:

🎯 How much will your online business store be affected if particular metrics change? ধরুন আপনার ওয়েবসাইট ট্রাফিকের মতো একটি নির্দিষ্ট মেট্রিকের পরিবর্তনগুলি আপনার ব্যবসাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে এমন সম্ভাবনা রয়েছে। সেই ক্ষেত্রে, এটি আপনার অনলাইন স্টোরের জন্য একটি গুরুত্বপূর্ণ মেট্রিক হতে পারে। 

🎯 একটি নির্দিষ্ট মেট্রিকের উন্নতি বা কাজ করা কি আপনার কোম্পানিকে তার লক্ষ্যে পৌঁছানোর কাছাকাছি নিয়ে যাবে? নির্দিষ্ট মেট্রিক্সে উন্নতি আপনার অনলাইন ব্যবসা ওয়েবসাইটকে আরও সফল এবং আপনার গ্রাহকদের কাছে আকর্ষক করে তুলবে কিনা তা নির্ধারণ করুন। যদি এটি করে, তাহলে এটি আপনার ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ মেট্রিক। 

🎯 আপনি যদি একটি নির্দিষ্ট একটিতে উন্নতি করেন তবে আপনি কি অন্যান্য মেট্রিক্সে পরিবর্তন দেখতে পাবেন?  তোমার দরকার consider আন্তঃসংযুক্ত মেট্রিক্স এবং determine which improves or negatively impacts the other ones. 

আমরা বিশ্বাস করি আপনি একটি ভাল বোঝার আছে ইকমার্স মেট্রিক্স by now, so let’s dive in and have a look at the top eCommerce metrics you should measure to grow your online business. 

স্কাইরকেট বিক্রয়ের জন্য আপনাকে ট্র্যাক এবং অপ্টিমাইজ করার জন্য সেরা ইকমার্স মেট্রিকগুলি প্রয়োজন৷ 

বিশ্বের বেশিরভাগ সফল ব্যবসার ইকমার্স মেট্রিক্স ট্র্যাকিং এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করার অভ্যাস রয়েছে। আমরা একটি তালিকা তৈরি করেছি most important eCommerce metrics আপনি need to keep track of to help you out. To boost your sales significantly, you should have these metrics and KPIs ready with you at all times. 

1) বিক্রয় রূপান্তর হার 

The most important eCommerce metric that you must follow, regardless of how large or small your site is, is your business’s বিক্রয় রূপান্তর হার. এটি একটি শতাংশ যা আপনার সংখ্যা নির্ধারণ করে site visitors who complete their purchase এবং become paying customers to your business. Any business needs to study how much traffic is converting and bringing it profit. 

👉 Keep  Track Of Your Conversion Rates

আপনার কোম্পানির বিক্রয় রূপান্তর হার গণনা করার জন্য, আপনাকে খুঁজে বের করতে হবে ক্রয় ব্যবহারকারীদের শতাংশ আপনার পণ্য  

[2026] Most Important eCommerce Metrics You Should Measure To Grow Online Business

সুতরাং আপনার যদি মোট 100 জন ওয়েবসাইট ভিজিটর থাকে এবং তাদের মধ্যে প্রায় 50 জন আপনার ব্যবসা থেকে একটি পণ্য ক্রয় করে, আপনার সাইটের রূপান্তর হার হবে 50%।

এখানে, 

মোট ভিজিটর = 100 জন 

Number of conversions  = 50 

সুতরাং, রূপান্তর হার = (50/100) * 100%  = 50%

 রূপান্তর হার ট্র্যাক করার সর্বোত্তম অনুশীলন হল ব্যবহার করা গুগল বিশ্লেষক এবং একটি লক্ষ্য সেট আপ করুন। আপনার Google Analytics লক্ষ্য কীভাবে সেট আপ করবেন তা বোঝার জন্য, আমরা আপনাকে 'উন্নত ইকমার্স ডেটা বিশ্লেষণ করুন'একটি পড়া।

ইকমার্স মেট্রিক্স

👉 আপনার বিক্রয় রূপান্তর হার উন্নত করুন 

You can quickly boost your conversion rates by making your site more engaging and interactive. You can also incorporate সামাজিক প্রমাণ বিপণন এবং FOMO বিপণন ওয়ার্ডপ্রেস প্লাগইন যেমন পর্যালোচনা এবং NotificationX আপনার সাইটে বিশ্বাসযোগ্যতা যোগ করতে এবং আপনার গ্রাহকদের একটি ক্রয় করতে রাজি করান। 

2) ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধির হার

আপনার WooCommerce সাইটে নিয়মিত ভিজিট করা ব্যবহারকারীর সংখ্যার উপর নজর রাখা গুরুত্বপূর্ণ। একবার আপনি আপনার ইকমার্স রূপান্তর হারগুলি বুঝতে পেরে এবং এই মেট্রিকগুলি অপ্টিমাইজ করার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে, আপনাকে আপনার উপর ফোকাস করতে হবে ওয়েবসাইট ট্রাফিক

You need to know where your site visitors are coming from – whether it is your ads, email marketing, social media marketing, or some other strategy you are using. Analyzing your site traffic will help you calculate the revenue you get from different traffic sources and make investments in the right sectors.

আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, আপনার কিছু ট্রাফিক উত্স অন্তর্ভুক্ত থাকতে পারে: 

🎯 আপনার ওয়েবসাইটের ট্রাফিক: ট্র্যাক রাখুন number of visits per user to your website over specific periods of time. 

🎯 আপনার সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম: Share each new blog post and product on Twitter, LinkedIn, Facebook, Google, and Pinterest, as well as other social media platforms, to drive prospective buyers

🎯 আপনার সাইটে ব্লগ পোস্ট: আপনার ব্লগ পোস্টের জন্য আকর্ষক বিষয়বস্তু লিখুন। যে ব্লগগুলি অন-পৃষ্ঠা এসইও কৌশলগুলির একটি পরিসর ব্যবহার করে সেগুলি আপনাকে সার্চ ইঞ্জিনে উচ্চতর স্থান পেতে এবং আপনার ওয়েবসাইটে আরও দর্শকদের আকর্ষণ করতে সহায়তা করতে পারে। কিভাবে আমাদের ব্লগ পড়ুন improve user experience on your WordPress blog প্রতি learn more.  

🎯 গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন: সার্চ ইঞ্জিনে আপনার এসইও র‌্যাঙ্কিং উন্নত করার ব্যবস্থা নিন। এটি গুরুত্বপূর্ণ যে আপনার ওয়েবসাইট বা ব্লগ পোস্টগুলি প্রথম অনুসন্ধান পৃষ্ঠায় প্রদর্শিত হবে কারণ বেশিরভাগ ব্যবহারকারী প্রথম পৃষ্ঠার পরে ক্লিক করেন না৷ 

👉 আপনার সাইট ট্রাফিক বিশ্লেষণ

ইকমার্স মেট্রিক্স

সাহায্যে গুগল বিশ্লেষক, আপনি বিভিন্ন বিশ্লেষণ এবং হার ব্যবহার করে বিভিন্ন উপায়ে আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক বিশ্লেষণ এবং ট্র্যাক করতে পারেন। 

📊 বাউন্স রেট: 

The bounce rate is a percentage used to carry out website traffic analysis. It represents the percentage of site visitors who leave (or bounce) your online store without taking any action. You can measure your WooCommerce shop’s bounce rate using গুগল বিশ্লেষক, গাণিতিক সমীকরণ ইত্যাদি। আপনার বাউন্স রেট যত কম হবে, আপনার ওয়েবসাইটের জন্য এটি তত ভালো। 

📊 পৃষ্ঠায় গড় সময়:  

এটি একটি গুরুত্বপূর্ণ মেট্রিক যা একটিতে ব্যয় করা সময়ের গড় পরিমাণ নির্ধারণ করতে ব্যবহৃত হয় single web page দ্বারা all users of the website. This metric does not consider exit pages and bounces.

📊 পৃষ্ঠার মান: 

The average value of a page that a user visited before landing on the goal page or completing an eCommerce transaction is referred to as পৃষ্ঠার মান.

ইকমার্স মেট্রিক্স

👉 আপনার ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধি 

আপনার ওয়েবসাইটের ট্র্যাফিকের সর্বোত্তম উন্নতির জন্য সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে রয়েছে: 

📊 সোশ্যাল মিডিয়াতে আরও বিনিয়োগ করুন, ইমেল প্রচারাভিযান, এবং বিষয়বস্তু বিপণন আপনার কোম্পানির বিপণন প্রচেষ্টা বৃদ্ধি.

📊 বিবেচনা sponsored commercials এবং other marketing campaigns to target the appropriate customer demographic if you have the budget.

📊 Increase user engagement level by identifying and highlighting content that you think the customers will like. Showcase exclusive products or sale items by highlighting them through categories and product sliders. 

📊 আপনার ওয়েবসাইট ডিজাইন এবং ব্যবহারযোগ্যতা উন্নত করুন - আপনার সাইট তৈরি করুন easier to navigate and use responsive themes and templates. You can also use vibrant colors with minimalistic layouts to catch users’ attention effortlessly and implement interactive widgets and buttons.

3) গ্রাহক লাইফটাইম ভ্যালু (CLV)

অনুসারে টেক ইন এশিয়া, কাস্টমার লাইফটাইম ভ্যালু (CLV) প্রতিটি ভোক্তাকে আপনার পণ্য এবং পরিষেবার জন্য ব্যয় করার জন্য আপনি অনুমান করা অর্থের পরিমাণ। এই নির্দিষ্ট মেট্রিকটি গ্রাহকের জীবদ্দশায় ভোক্তাদের কাছ থেকে মোট কত পরিমাণ রাজস্ব অর্জন করবে তা বুঝতে সাহায্য করে। একজন গ্রাহক পেতে আপনি কতটা ব্যয় করতে পারেন এবং সেগুলি রাখতে আপনার কতদূর যেতে হবে তা জানা আপনাকে একটি দেবে AOV এবং CAC এর অনুমান.

ইকমার্স মেট্রিক্স

👉 গ্রাহকের জীবনকালের মূল্য অনুমান করুন

CLV ভবিষ্যদ্বাণী করা এবং ট্র্যাক করা একটু কঠিন হতে পারে। যদিও কিছু সূত্র আপনাকে একজন গ্রাহকের জীবনকালের মূল্য বুঝতে সাহায্য করে, আপনি করতে পারেন এই ক্যালকুলেটর ব্যবহার করুন প্রক্রিয়া সহজ করতে। 

You can also analyze the high-value customers and figure out their purchasing patterns, then replicate the system with the other customers. 

👉 গ্রাহকের লাইফটাইম মান অপ্টিমাইজ করুন

CLV উন্নত করতে, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করতে পারেন:

📊 ডিসকাউন্ট, বিশেষ অফার, এবং অন্যান্য প্রচারমূলক কার্যকলাপ অফার করে গ্রাহকদের ফিরে আসতে উত্সাহিত করুন।

📊 নতুন গ্রাহকদের (CAC) অর্জনের খরচ কমান। আপনি স্বতন্ত্র ভোক্তাদের থেকে লাভ বাড়াতে সক্ষম হবেন।

📊 আপনার গড় অর্ডার মান (AOV) বাড়ানোর উপায় খুঁজুন। 

4) ইমেইল মার্কেটিং মেট্রিক্স

ইকমার্স মেট্রিক্স

ইমেইল মার্কেটিং is one of those strategies that are very important to grab the attention of site users and non-visitors. Emails are one of the most powerful tools for online businesses to drive repeat sales. 

👉 আপনার ইমেল মার্কেটিং কৌশল মূল্যায়ন

ওয়েবসাইট ট্র্যাফিক বৃদ্ধির হারের মতো, একাধিক হার এবং বিশ্লেষণ রয়েছে যা আপনি ইমেলগুলি থেকে কতগুলি বিক্রয় এবং ব্যবহারকারী পাচ্ছেন তা মূল্যায়ন করতে ট্র্যাক করতে পারেন৷ এর মধ্যে নিম্নলিখিত ইকমার্স মেট্রিক্স অন্তর্ভুক্ত রয়েছে: 

🎯 Email Subscription (Opt-In) Rate:

ইমেল অপ্ট-ইন রেট আপনার WooCommerce স্টোর ব্যবহারকারীদের শতাংশকে বোঝায় যারা আপনার ইমেলগুলিতে সদস্যতা নিয়েছে৷ 

ইকমার্স মেট্রিক্স

🎯 Email Open Rates:

খোলা হার পরিমাপ করে কতজন গ্রাহক আপনার পাঠানো ইমেলটি পড়েছেন। এই মেট্রিকগুলি আপনার ইমেলের বিষয় লাইন এবং বিষয়বস্তুগুলি কতটা আকর্ষক তা বিশ্লেষণ করতে সহায়তা করে৷ 

🎯 Email Click-Through-Rates (CTR): 

এই মেট্রিক পরিমাপ করে কতজন ব্যবহারকারী আপনার ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করেছেন৷ এটি সাধারণত আপনার ইমেল প্রচারাভিযান কতটা ভাল করছে তা নির্ধারণ করতে পরিমাপ করা হয়। 

🎯 Email Unsubscription (Opt-out) Rate: 

ইমেল অপ্ট-আউট রেট মূলত অপ্ট-ইন হারের বিপরীত - এটি একটি মেল পাওয়ার পর আপনার WooCommerce স্টোর ইমেলগুলিতে সদস্যতা ত্যাগ করেছেন এমন গ্রাহকদের শতাংশ নির্ধারণ করে৷ 

আপনি আপনার ইমেল মার্কেটিং রেট মূল্যায়ন করতে কিছু সহজ পদ্ধতি ব্যবহার করতে পারেন:

📊 ব্যবহার built-in বিশ্লেষণ in your email marketing tool, such as MailChimp

📊 ব্যবহার করুন গুগল বিশ্লেষক দ্বারা একটি রূপান্তর লক্ষ্য সেট আপ to track your opt-ins “thank you” page. 

👉 ইমেল মার্কেটিং এর মাধ্যমে ব্যবহারকারীদের নিযুক্ত করুন

আপনার যদি সাইট ব্যবহারকারীদের একটি ইমেল তালিকা থাকে তবে আপনি সহজেই করতে পারেন keep them informed of all types of improvements, updates, and latest releases of your products and keep them engaged with your business. Moreover, you can also notify them of বিশেষ ছাড় যা আপনার সাইটে আরো ব্যবহারকারীদের আনতে এবং বিক্রয় বাড়াতে নিশ্চিত। 

ইকমার্স মেট্রিক্স

আপনি আরও লিখে আপনার ইমেল বিপণন কৌশল উন্নত করতে পারেন আকর্ষক এবং নজরকাড়া বিষয় লাইন যা ব্যবহারকারীদের আপনার ইমেল খুলতে এবং পড়তে আগ্রহী করে। ইন্টারেক্টিভ কল-টু-অ্যাকশন বোতামগুলিও আপনার CTR বাড়ানোর একটি দুর্দান্ত উপায়। 

5) গড় অর্ডার মান (AOV)

দ্য গড় অর্ডার মান (AOV) মেট্রিক একক পরিদর্শনের সময় আপনার গ্রাহকরা আপনার পণ্য এবং পরিষেবাগুলিতে ব্যয় করা অর্থ বা মূল্যের পরিমাণ নির্ধারণ করতে সহায়তা করে। এটি নির্ধারণ করার ক্ষেত্রে এটি একটি অপরিহার্য মেট্রিক বিপণন কার্যকারিতা। এই বৈশিষ্ট্যটি সরাসরি আপনার সাইটের ব্যবহারকারীদের কাছ থেকে লাভের মোট পরিমাণের সাথে সম্পর্কিত।

👉 AOV মেট্রিক গণনা করুন

AOV মেট্রিক শিল্প থেকে শিল্পে পরিবর্তিত হতে পারে। গণনা করতে, আপনি এই সহজ সূত্র ব্যবহার করতে পারেন: 

ইকমার্স মেট্রিক্স

আমরা উপরে প্রদত্ত সূত্র থেকে দেখতে পাচ্ছি, গড় অর্ডার মান (AOV) দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে অর্জিত রাজস্বের অনুপাত এবং অর্ডারের মোট সংখ্যা. এটি বোঝার জন্য, ধরুন আগস্ট মাসে, আপনার অনলাইন স্টোরে মোট 1000টি অর্ডার করা হয়েছে। এবং সেই অর্ডারগুলির বিক্রয় থেকে, আপনি $21000 আয় করেছেন৷ 

এখানে,

মোট অর্ডার সংখ্যা = 1000 

Total revenue earned  = $21000

সুতরাং, রূপান্তর হার = ($21000/100)  = $210

আমরা বলতে পারি, আগস্ট মাসের গড় অর্ডার মান হল $210। 

ইকমার্স মেট্রিক্স

👉 আপনার ব্যবসা AOV উন্নত করুন

AOV বাড়ানোর উপায়গুলির মধ্যে রয়েছে:

📊 আরও আকর্ষণীয় ডিসকাউন্ট সহ বড়/বান্ডিল প্যাক অফার করুন;

📊 নিয়মিত ক্রয়ের সাথে অ্যাড-অন বা পরিষেবা বিক্রি করা;

📊 Place more relevant packages on the homepage to attract more customers.

📊 স্বতন্ত্র ক্রয়ের জন্য বিনামূল্যে বা ছাড়যুক্ত শিপিং অফার করুন। 

6) গ্রাহক অধিগ্রহণ খরচ (CAC)

আপনি যদি একজন গ্রাহক পেতে আপনার দোকানে যে ব্যক্তি ব্যয় করেন তার চেয়ে বেশি অর্থ ব্যয় করেন? এই ইকমার্স মেট্রিক, নামেও পরিচিত সিএসি, নির্ধারণ করতে সাহায্য করে expense of gaining a customer এবং includes all types of related sales and marketing expenses. 

👉 আপনার গড় CAC নির্ধারণ করুন

Your eCommerce business’s Customer Acquisition Cost (CAC) is basically the total expense that the business makes for every new customer. To calculate CAC, you divide your total expenditure (selling & marketing costs) over a certain period by the total number of new customers acquired during that time. 

ইকমার্স মেট্রিক্স

ধরুন, যদি আপনার কোম্পানি আগস্ট মাসে $500 খরচ করে এবং 500 জন নতুন গ্রাহক অর্জন করে, আমরা দেখতে গণনা করতে পারি,

CAC = $500 / 500 গ্রাহক

         = $1 প্রতি গ্রাহক

অর্থ উৎপন্ন করার জন্য আপনার গ্রাহক অধিগ্রহণের খরচ আপনার ভোক্তার জীবনকালের মূল্যের চেয়ে কম হতে হবে। আপনার অধিগ্রহণ খরচ আদর্শভাবে আপনার থেকে কম হওয়া উচিত গড় অর্ডার মান (AOV), আপনাকে প্রতিটি নতুন গ্রাহকের কাছ থেকে লাভ করার অনুমতি দেয়।

👉 আপনার কোম্পানির CAC কম করুন

ইকমার্স মেট্রিক্স

একটি ইকমার্স ব্যবসার গ্রাহক অধিগ্রহণ খরচ উন্নত করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে এবং এর মধ্যে রয়েছে: 

📊 ওয়েবসাইট ট্রাফিক এবং রূপান্তর হার অপ্টিমাইজ করুন

📊 ব্যবহার করুন customer feedback and reviews প্রতি improve their experience

📊 গ্রাহক হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে এমন ব্যবহারকারীদের উপর ফোকাস করার জন্য বিপণন কৌশলগুলি পরিকল্পনা করুন

7) কার্ট পরিত্যাগের হার (CAR)

দ্য কার্ট পরিত্যাগ হার (CAR) দর্শকদের সংখ্যা তুলনা করে যারা তাদের শপিং কার্টে আইটেম যোগ করেছে কিন্তু লেনদেন সম্পূর্ণ করেনি এমন দর্শকের সংখ্যার সাথে যারা কেনাকাটা সম্পূর্ণ করেছে।

👉 আপনার পরিত্যাগ হার মূল্যায়ন

আপনি সহজেই এই নির্দিষ্ট ইকমার্স ব্যবসা, CAR পরিমাপ এবং মূল্যায়ন করতে নীচে দেওয়া সূত্রটি ব্যবহার করতে পারেন।

ইকমার্স মেট্রিক্স

গবেষণা দেখায় যে গড় পরিত্যাগের হার প্রায় 68%. যদি আপনার CAR একই রকম বা বেশি হয়, তাহলে আপনাকে অবিলম্বে সংখ্যা কমানোর উপায় বিবেচনা করতে হবে, যেমন আপনার উন্নতি করা চেকআউট কৌশল

👉 আপনার গ্রাহকদের ক্রয় করতে রাজি করান

আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের তাদের কেনাকাটা সম্পূর্ণ করতে এবং অর্থপ্রদানকারী গ্রাহক হওয়ার জন্য প্ররোচিত করার অনেক উপায় রয়েছে। আপনি আপনার অনলাইন স্টোর কৌশলে আনতে পারেন এমন কিছু সবচেয়ে কার্যকর পরিবর্তন হল: 

📊 আপনার চেকআউট প্রক্রিয়া সহজ করুন

📊 কেনাকাটার খরচ কমিয়ে দিন

📊 কার্ট পরিত্যাগ অনুস্মারক ইমেল পাঠান 

8) গ্রাহক হার রিটার্ন

আপনার গ্রাহকদের অনুপাত যারা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কমপক্ষে দুটি কেনাকাটা করেছে তাকে বলা হয় রিটার্ন গ্রাহকের হার. This metric is also a measure of your customers’ experience and your services towards them. Therefore, it is a clear indication of which products or services you need to improve and which are causing issues. 

👉 আপনার রিটার্ন গ্রাহক হার কাজ

গ্রাহক হার রিটার্ন মোট সংখ্যা খুঁজে বের করে নির্ধারিত হয় যে গ্রাহকরা আগে কিনেছেন তাদের শতকরা হিসাবে মোট গ্রাহক সংখ্যা। আপনার রিটার্ন গ্রাহকের হার বের করা সহজ। আপনাকে শুধু আপনার ইকমার্স ব্যবসার গ্রাহকদের এবং যারা আপনার ডাটাবেস থেকে একাধিক কেনাকাটা করেছে তাদের ট্র্যাক রাখতে হবে। 

👉 আপনার গ্রাহকদের আবার ক্রয় করতে উত্সাহিত করুন৷

📊 আপনার গ্রাহকরা পেতে নিশ্চিত করুন সেরা ব্যবহারকারীর অভিজ্ঞতা. আপনি ক্রয় পদ্ধতি সহজ করতে পারেন, প্রত্যাশিত সময়ে পণ্য এবং পরিষেবা সরবরাহ করতে পারেন, ডিসকাউন্ট প্রদান করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। 

📊 আপনার বিপণন প্রচারাভিযানে ভাল বিনিয়োগ করুন এবং আপনার গ্রাহকদের আপনার কোম্পানিতে নিযুক্ত রাখা নিশ্চিত করুন। 

📊 বাস্তবায়ন করুন গ্রাহক আনুগত্য প্রোগ্রাম, এবং তাদের পুরষ্কার এবং ডিসকাউন্ট রিডিম করতে ফিরে আসতে উত্সাহিত করুন। 

📊 আপনার গ্রাহক সেবা কৌশল উন্নত. 

9) নেট প্রমোটার স্কোর (NPS)

If you want to reduce churn for your eCommerce business, you have to focus on improving your customers’ user experience. You can easily evaluate your store’s customer loyalty and churn rates by keeping an eye on the Net Promoter Score (NPS)metrics. This is generally considered one of the most important eCommerce metrics that any business should track to grow its business.

ইকমার্স মেট্রিক্স

NPS পরিমাপ করে যে আপনার কতজন গ্রাহক ইচ্ছুক recommend (promote) your products and services to others. It is a direct insight into users’ brand loyalty and satisfaction. 

NPS মূল্যায়ন করতে, একটা তৈরি কর survey এবং ask your customers how willing they are to recommend products from your company to their friends and family. It’s a good idea to ask them to answer or give a rating on a scale of 0 to 10. Then, take your survey results and separate your clients into three categories: 

🎯প্রবর্তক:

আপনার ব্যবসার প্রবর্তক তারাই যারা আপনার ব্যবসাকে দেয় স্কোর 9-10. এই বিশ্বস্ত গ্রাহকরা সাধারণত খুব সন্তুষ্ট এবং আনন্দের সাথে অন্যদের কাছে আপনার পণ্য প্রচার করবে। 

🎯প্যাসিভ: 

এই হল সন্তুষ্ট গ্রাহক যারা অন্যদের আপনার দোকানে যেতে বা কিনতে উৎসাহিত করতে যথেষ্ট উৎসাহী নন। তারা একটি দিয়ে আপনার ইকমার্স ব্যবসাকে উচ্চ স্কোর করবে রেটিং 7-8; তাদের আলাদা করুন এবং তাদের অভিজ্ঞতার উন্নতির দিকে মনোনিবেশ করুন এবং তাদের প্রোমোটারে রূপান্তর করুন। 

🎯 বিরোধিতাকারী:

ডেকোরেটর কোন গ্রাহক যারা রেট 6 বা নীচে. They are usually unsatisfied with your store and may spread negative word of mouth. 

কেন তাদের অভিজ্ঞতাগুলি অপ্রীতিকর ছিল এবং পরের বার আপনি কীভাবে তাদের কেনাকাটার অভিজ্ঞতা উন্নত করতে পারেন তা জিজ্ঞাসা করে তাদের উত্তরগুলি অনুসরণ করুন৷ 

👉 NPS দিয়ে গ্রাহকের আনুগত্য পরিমাপ করুন

এখন যেহেতু আপনি আপনার গ্রাহকদের তাদের সন্তুষ্টির মাত্রা অনুযায়ী বিভাগগুলিতে বিভক্ত করেছেন, নিম্নলিখিত সূত্রটি ব্যবহার করে NPS গণনা করুন: 

ইকমার্স মেট্রিক্স


এসপিজি কনসালটিং অনুসারে, গড় NPS মান হল 34.3; anything around this score means your business is doing well, but it still has room to improve. Anything below 0 means you need to re-evaluate your business strategy and make some serious changes. On the other hand, any value above 70 means your eCommerce store is thriving!

👉 আপনার প্রচারের জন্য আপনার গ্রাহকদের পান

আপনার এনপিএস উন্নত করার জন্য, আপনাকে প্রথমে বুঝতে হবে আপনার ব্যবসা কীভাবে গ্রাহকদের সাথে দাঁড়িয়েছে। আপনার কাছে কতজন প্রবর্তক, প্যাসিভ এবং বিরোধিতাকারী রয়েছে তা জানা এবং তাদের প্রতিক্রিয়ার একটি সমীক্ষা করা একটি ভাল প্রথম পদক্ষেপ। 

এখান থেকে, আপনি নিম্নলিখিত পদক্ষেপ নিতে পারেন: 

📊 কর ক comprehensive customer journey mapping প্রতি get a full picture of the consumer behavior and find the roots of the problem. 

📊 একটি তৈরি করুন efficient customer-driven plan ভ্রমণ ম্যাপিং এবং ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে। 

📊 Formulate a survey এবং maximize the responses to understand which tactics are working and which are not. 

📊 আপনার বিরোধিতাকারীদের চিহ্নিত করুন এবং শেষ পর্যন্ত তাদের আপনার ব্যবসার প্রবর্তক হিসাবে রূপান্তর করার ব্যবস্থা নিন। আপনি গুণাবলীর উন্নতি, মূল থেকে সমস্যাটি সরিয়ে, সঠিক বিপণন কৌশলের সাথে তাদের জড়িত করে এবং ক্রমাগত ব্র্যান্ডের মান সরবরাহ করে এটি সহজেই করতে পারেন।

📊 Push the passive to become a promoter. There are several ways of doing this, and one such method is to use পর্যালোচনাপাঠাতে স্বয়ংক্রিয় ইমেল অনুস্মারক আপনার ভোক্তারা ক্রয় করার পর তাদের কাছে। এই ইমেল সতর্কতাগুলি আপনার ভোক্তাদের রিভিউ দেওয়ার জন্য এবং আপনার পণ্যের পৃষ্ঠাগুলিতে রেটিং দেওয়ার কথা মনে করিয়ে দেবে।

📊 আপনার প্রবর্তক কারা তা নির্ধারণ করুন এবং আপনার ব্যবসার প্রতি তাদের আনুগত্যের জন্য তাদের পুরস্কৃত করুন। আপনি ডিসকাউন্ট, বিশেষ কুপন কোড এবং বিক্রয় অফার করতে পারেন, অথবা তাদের আপনার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার জন্য জিজ্ঞাসা করতে বা উত্সাহিত করতে পারেন৷

9) সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেট

সবচেয়ে মৌলিক ইকমার্স মেট্রিকগুলির মধ্যে একটি যা আপনাকে অবশ্যই ট্র্যাক করতে হবে এবং একজন অনলাইন স্টোরের মালিক হিসাবে ক্রমাগত উন্নতি করার চেষ্টা করতে হবে সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেট. প্রতিটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের একটি মনোরম ব্র্যান্ড অভিজ্ঞতা এবং নতুন এবং সম্ভাব্য ভবিষ্যত গ্রাহকদের সাথে অর্থপূর্ণ মিথস্ক্রিয়া তৈরি করতে কার্যকলাপ এবং ব্যস্ততার প্রয়োজন। 

এটি প্রায়শই বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সামগ্রীর একক অংশের কর্মক্ষমতা পরিমাপ করতে ব্যবহৃত হয়, যেমন ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিঙ্কডইন, etc, based on the number of interactions the post gets. At times, it is also considered a measurement of how good a marketing campaign is in keeping the audience and customers engaged. 

এই গুরুত্বপূর্ণ মেট্রিকটি বুঝতে সাহায্য করে যে এটি থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ engaged users compared to a large number of followers who do not interact. 

👉 সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট রেটগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করুন

ইকমার্স মেট্রিক্স


আপনার বাগদান হার একটি মানের সত্যিকারের উপস্থাপনা আপনার বিষয়বস্তু এবং আপনার গ্রাহকরা আপনার অনলাইন ব্যবসা থেকে কী আশা করে তা কল্পনা করতে সাহায্য করে। অতএব, আপনার WooCommerce ব্যবসার সাফল্য পরিমাপ করার জন্য ভাল সামাজিক মিডিয়া বিশ্লেষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই দিন, আছে অনলাইনে বেশ কিছু বিশ্লেষণ টুল বিভিন্ন প্ল্যাটফর্মের সোশ্যাল মিডিয়া ব্যস্ততার হার পরিমাপ করতে আপনাকে সাহায্য করতে। যাইহোক, আপনি গণনার জন্য নীচে দেওয়া সূত্রটিও ব্যবহার করতে পারেন। 

ইকমার্স মেট্রিক্স

However, before we can use any of these tools and equations to measure the social media engagement rates, we need to understand that there are several different engagement methods for different media platforms.

Facebook-এ ব্যস্ততাকে লাইক, কমেন্ট এবং শেয়ারের মাধ্যমে উপস্থাপন করা হলেও এটি হল রিটুইট এবং উত্তরের সংখ্যা। যদি আপনার ব্যবসার নিজস্ব YouTube চ্যানেল থাকে, তাহলে প্রতিটি ভিডিও প্রাপ্ত মোট ভিউয়ের উপর ভিত্তি করে ব্যস্ততা পরিমাপ করা উচিত। 

Therefore, you will have to understand what your audience expects and depend on these different platforms and act accordingly. 

👉 আপনার বাগদানের হার স্কাইরকেট

আপনার ব্যবসাকে বৃদ্ধি এবং সাফল্যের চূড়ান্ত উচ্চতায় নিয়ে যেতে, আপনাকে আপনার শ্রোতাদের বুঝতে হবে এবং ব্যস্ততা এবং মিথস্ক্রিয়া তৈরি করতে হবে। পৌঁছানোর জন্য ব্যস্ততার কোন সর্বোচ্চ সীমা নেই, এবং তাই আপনি আপনার পদ্ধতিগুলিকে ক্রমাগত পুনর্গঠন এবং উন্নতি করার সুযোগ পাবেন। 

There are countless ways to improve your website engagement rates. While it is impossible to list all of them, here are a few techniques you can use. 

📊 তাদের জানার জন্য আপনার দর্শকদের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করুন

📊 অনলাইনে আকর্ষণীয় এবং মূল্যবান সামগ্রী তৈরি করুন এবং শেয়ার করুন যা আপনার শ্রোতারা উপভোগ করবে

📊 বিশেষ ইমেল এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্যবহারকারীদের মনোযোগ ধরে রাখুন

📊 ইন্টারেক্টিভ বিষয়বস্তু শেয়ার করুন যা ব্যবহারকারীদের একটি কথোপকথন শুরু করতে এবং এটিকে প্রবাহিত রাখতে সাহায্য করবে

📊 Be creative with polls, Q/A sessions, contests, giveaways, and more

📊 অবিলম্বে আপনার দর্শকদের মনোযোগ আকর্ষণ করার জন্য আপনার বিষয়বস্তুকে দৃশ্যমান রাখুন

📊 সর্বদা আপনার প্রতিক্রিয়া দ্রুত এবং মজাদার রাখুন; ব্যবহারকারীরা তাদের প্রশ্নের দ্রুত উত্তর না পেলে আপনার পণ্যের প্রতি আগ্রহ হারাতে থাকে

📊 নিয়মিত এবং নিয়মিত বিরতিতে পোস্ট করুন যাতে ব্যবহারকারী কখনই আপনার বিষয়বস্তু মিস না করেন তা নিশ্চিত করতে - আপনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট এবং বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে শেয়ার করতে SchedulePres-এর মতো সহায়ক ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করতে পারেন।

কত ঘন ঘন আপনার ইকমার্স মেট্রিক্স পরিমাপ করা উচিত?

আপনাকে কত ঘন ঘন একটি ইকমার্স মেট্রিক বিশ্লেষণ করতে হবে তা নির্ভর করে মেট্রিকের উপর এবং এটি কী উপস্থাপন করে। 

🗓️ সাপ্তাহিক: আপনার কোম্পানি ভালো অবস্থায় আছে কিনা তা যাচাই করতে সাপ্তাহিক ভিত্তিতে কিছু মেট্রিক্স পর্যবেক্ষণ করা উচিত। ওয়েবসাইট ট্রাফিক এবং সামাজিক মিডিয়া ব্যস্ততা সব উদাহরণ.

🗓️দ্বি-সাপ্তাহিক measures are ideally suited for metrics with larger sample sizes, as they are less influenced by week-to-week changes. Average order value (AOV), cost per acquisition (CPA), and shopping cart abandonment are examples of bi-weekly eCommerce metrics.

🗓️ মাসিক: Some eCommerce metrics, such as those related to email marketing, can be measured monthly as they depend on website traffic numbers and your own marketing strategies. 

🗓️ ত্রৈমাসিক: অন্যান্য ইকমার্স মেট্রিক্স ত্রৈমাসিক বা বার্ষিক দেখা যেতে পারে। এগুলি সবচেয়ে কৌশলগত এবং সাধারণত আপনার ব্যবসার সামগ্রিক অবস্থা এবং বৃদ্ধি পরিমাপ করতে ব্যবহৃত হয়। 

আপনার ব্যবসা বাড়াতে অনায়াসে আপনার ইকমার্স মেট্রিক্স পরিমাপ করুন

ইকমার্স মেট্রিক্স

বেশ কিছু আছে ইকমার্স মেট্রিক্স আপনি আপনার গ্রাহকদের এবং ব্যবসার অগ্রগতি বোঝার জন্য ট্র্যাক করতে পারেন, কিন্তু উপরে উল্লিখিত বিষয়গুলিই গুরুত্বপূর্ণ। সাফল্যে পৌঁছানোর লক্ষ্যে যে কোনও দোকান তাদের উপর ফোকাস করা উচিত। আপনি যদি এই শীর্ষস্থানীয় মেট্রিকগুলি বিশ্লেষণ করেন এবং সেগুলিকে উন্নত করার জন্য সঠিক পরিমাপ গ্রহণ করেন, তাহলে আপনার ব্যবসা তার সর্বোত্তম কার্য সম্পাদন করবে তা নিশ্চিত৷ 

We hope you find our list helpful in growing your online business. If you try out any of the methods listed above, do let us know about your experience by commenting below; we would love to hear from you! To learn more valuable information about your online businesses like this, আমাদের ব্লগে সাবস্ক্রাইব করুন. আপনিও আমাদের সাথে যোগ দিতে পারেন বন্ধুত্বপূর্ণ ফেসবুক সম্প্রদায় আমাদের সর্বশেষ আপডেট সম্পর্কে জানতে.

Picture of Tasnia

তাসনিয়া

এই গল্পটি শেয়ার করুন

  • 00দিনগুলি
  • 00ঘন্টার
  • 00Mins
  • 00Secs

Wait!

Convert visitors to buyers

with AI-powered social proof